Home » Blog » ডুয়ার্স শুধু ভালো লাগবার জায়গা নয়…

ডুয়ার্স শুধু ভালো লাগবার জায়গা নয়…

History of Jayanti Railways

ডুয়ার্স শুধু ভালো লাগবার জায়গা মাত্র হতে পারে না তার সাথে বেড়াতে আসা প্রত্যেকের যেন নাড়ীর টান। সারি সারি মাথা উঁচু করে থাকা গাছপালার সাথে.. দূরে দাঁড়িয়ে থাকা পাহাড়ের সাথে.. শান্ত নদীর সাথে… অনাবিল প্রকৃতির সৌন্দর্য মাঝে রঙিন পাখা মেলে উড়তে থাকা প্রজাপতি সাথে…। ডুয়ার্সের নদী- পাহাড় -গাছ- গাছালী -গভীর অরণ্যের নিস্তব্ধতার কাছে শহরের দুরন্ত চঞ্চল জীবন হার মানে, থমকে দাঁড়ায় সে।

গভীর রাতের অন্ধকারের মাঝে জোনাকির রুপোলী মিটমিট করা আলোয় খুঁজে পাওয়া এক স্বস্তির নিঃশ্বাস। পূর্ণিমা রাতে গাছে ডালের বাঁক বেয়ে সাদা ধবধবে চাঁদের ছটা রোজানার ঝিলিমিলি করা কৃত্তিম আলোর থেকে অনেক অনেক বেশি উজ্জ্বল । বিস্তীর্ণ সবুজ বনানীর মাঝে মেঘ- কুয়াসা -পাহাড় – বৃষ্টির অসীম প্রেমের অনুভূতি ভটকে যাওয়া জীবনের গতিকে আবার ফিরিয়ে আনে। এই গড়ে ওঠা নিবিড় সম্পর্ক শুধু রক্ত মাংসের গড়া দেহের সাথেই সীমিত থাকে না ছড়িয়ে পড়ে ভালোবাসার ঝলক প্রকৃতির এই বিস্তীর্ণ সবুজের ক্ষেতের মাঝে ।

Sunset at Torsa river - ডুয়ার্স
Bhutan hills and Jayanti river - ডুয়ার্স
Road through the dense forests of Dooars - ডুয়ার্স

গভীর রাতে গাছের ডাল থেকে ঝড়ে পড়া পাতার মড়মড় শব্দে সাথে নিঝুম রাতে পেঁচার ডাকে শিউরে ওঠার মাঝেও ভয়ংকর সুন্দর অভিজ্ঞতার সুখ। মন খারাপের দিনে তিস্তা, ডাইনা, লিস, জলঢাকা, তোর্ষা, জয়ন্তী, রায়ডাক, সংকোশের বুকে চুপটি করে বসে তাদের মধুর ছন্দে বয়ে যাওয়া আওয়াজে মন চাঙা হয়ে উঠা। না জানি কেন বার বার প্রতিক্ষণ টেনে আনে আমাকে… না জানি কেনো হাজারো ব্যাস্ততার মাঝে হারিয়ে ফেলি নিজেকে এই প্রকৃতির মাঝে…. এটাই তো নাড়ীর বাঁধন। সবুজ চা বাগানের গালিচায় কাটানো প্রতি সেকেন্ড জীবনের ডাইরিতে গেঁথে দেওয়া।

আত্মার সাথে প্রকৃতির গড়ে ওঠা নিবিড় সম্পর্ক ভোরের ঘাসে শিশিরের উপর মাড়িয়ে যাওয়া পায়ের ছাপের মতো নয় এ সম্পর্ক গভীর থেকেও গভীর।প্রাতঃকালে পাহাড় ঘেঁষে ওঠা সূর্যের লাল ছটার সাথে আবার শুরু করা আমাদের জীবনের রোজনামচা। আজ আমরা প্রকৃতির থেকে সব কিছু পেয়েছি কিন্তু আমরা কি তাকে কখনো জিজ্ঞাসা করেছি তুমি কেমন আছো?? না একবারো না?? হাজারো ব্যাথা বুকে নিয়ে হয়তো সে হাসি মুখে তার সব কিছু বিলিয়ে দিচ্ছে সকলের মাঝে…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *